মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১১:৪৭ অপরাহ্ন

ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরণ সম্পর্কে যুক্তরাষ্ট্রের অভিমত

ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরণ সম্পর্কে যুক্তরাষ্ট্রের অভিমত

স্বদেশ ডেস্ক: বাংলাদেশে রোহিঙ্গা শরনার্থীদের ভাসানচরে স্থানান্তর সম্পর্কে যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যাখ্যা করে আজ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয় যে, যুক্তরাষ্ট্র বহু দিন ধরে রোহিঙ্গা শরনার্থীদের আশ্রয় প্রদানে বাংলাদেশ সরকারের প্রতিশ্রুতির প্রশংসা করে এসেছে তবে ১৬৪২ জন রোহিঙ্গা শরনার্থীকে ভাসানচরে স্থানান্তর এবং আরো শরনার্থীকে স্থানান্তর করার যে পরিকল্পনা রয়েছে সে ব্যাপারে যুক্তরাষ্ট্র উদ্বেগ বোধ করছে। যুক্তরাষ্ট্র জাতিসংঘের সঙ্গে সম্পুর্ণ একমত যে, কোন ধরণের স্থানান্তর হতে হবে সম্পূর্ণ স্বেচ্ছায় এবং এ ব্যাপারে কোন রকম চাপ প্রয়োগ কিংবা ভয়ভীতি প্রদর্শন উচিত্ হবে না।

বাংলাদেশ জানিয়েছে যে, রোহিঙ্গা শরার্থীরা চাইলে মূল ভূখন্ডে ফিরে আসতে পারে। যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারকে এ কথাই বলতে চায় যে, বাংলাদেশ যেন এই প্রতিশ্রুতি মেনে চলে এবং ভাসানচরে স্থানান্তরিত শরনার্থীদের মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শন করে যার মধ্যে রয়েছে তাদের চলাচলের স্বাধীনতা, যাতে তারা কক্সবাজার থেকে আসা-যাওয়া করতে পারে। তাছাড়া ভাসানচরে স্থানান্তরিত শরনার্থীদের জীবিকা নির্বাহ এবং শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবার মতো মৌলিক সুবিধে যেন পায়। জাতিসংঘ এবং অন্যান্য সমমনা দাতাদের সঙ্গে যুক্তরাষ্ট্রও শরনার্থীদের সেখানে স্থানান্তর করার ব্যাপারে তাদের নিরাপত্তা, সম্ভাব্যতা এ সব বিষয়ে নিরপেক্ষ ভাবে প্রযুক্তি ও সুরক্ষা বিষয়ক মূল্যায়ন করে নেওয়ার কথা বলছে।

বিবৃতিতে বলা হয় যে, যুক্তরাষ্ট্র রোহিঙ্গা শরার্থীদের স্বদেশে স্বেচ্ছায় ও মর্যাদার সঙ্গে প্রত্যাবর্তনের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করতে বর্মার প্রতি আহ্বান জানিয়েছে।

সূত্র- ভয়েস অব আমেরিকা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877